গাংনী রোগাক্রান্ত গরু জবাই, গরু মালিক ও কসাইয়ের জরিমানা

কর্তৃক farukgangni

গাংনী নিউজ টোয়েন্টিফোর ডটকমঃ

মেহেরপুরের গাংনী উপজেলার গাড়াবাড়ীয়া গ্রামে রোগে আক্রান্ত জবাই করা গরু জব্দ করেছে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর।

সোমবার সকালে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর ও পুলিশের সঙ্গীয় ফোর্স নিয়ে জবাই করা গরুটি জব্দ করা হয়।

জবাইকৃত গরুটি উপজেলার গাড়াবাড়ীয়া গ্রামের মৃত মো: জসীম উদ্দিনের ছেলে মো: হাসেম আলীর।

স্থানীয়রা জানান,আজ ভোর আনুমানিক ৫ টার দিকে মো: হাশেম আলী তার নিজ বাড়িতে গরুটি জবাই করে।আর জবাই করা গরুটি জব্দ করার আগে প্রায় ২৫ কেজি মাংস বিক্রি করে ফেলে। তবে বিক্রয় কৃত মাংস ফিরিয়ে নিয়ে তাদের টাকা ফেরৎ দেওয়ার নির্দেশ দেন ডাঃ আরিফুল ইসলাম।

এ বিষয়ে কাথুলী ইউনিয়নের ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: জিনারুল ইসলাম বলেন, অসুস্থ গরু জবাই করেছিল।আর প্রশাসনের লোকজন এসে বাকি মাংস জব্দ করে মাটিতে পুঁতে ফেলে।এছাড়া অসুস্থ গরু জবাই করে বিক্রয়ের অপরাধে ২ হাজার টাকা জরিমানাও করা হয়।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ( ভাঃপ্রাঃ) ডাঃ মোঃ আরিফুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খবর পায় যে উপজেলার গাড়াবাড়ীয়া গ্রামে একটি অসুস্থ গরু জবাই করা হয়েছে।ঘটনা স্থানে এসে গরুর মাংস জব্দ করা হয়। বাকি মাংস গুলো খোলা যায়গায় গর্ত করে ৬ ফুট মাটির নীচে পুঁতে রাখা হয়েছে। বিক্রিয়কৃত মাংস ফেরৎ নিয়ে টাকা ফেরৎ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।আর গরুটি কি রোগে আক্রান্ত ছিল তা পরীক্ষা নিরীক্ষা করার জন্য স্যাম্পল নেওয়া হয়েছে।যে কোন অসুস্থ প্রাণী জবাই করে বিক্রয় করা আইনে দণ্ডনীয় অপরাধ।

গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রীতম সাহা বলেন,উপজেলার গাড়াবাড়িয়া গ্রামে একটি অসুস্থ গরু জবাই করে মাংস বিক্রয় করা হচ্ছে এমন সংবাদ পেয়ে আমরা উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরকে অবহিত করলে তারা ঘটনাস্থলে গিয়ে জবাই করা গরুর মাংস জব্দ করে।আর অসুস্থ গরু জবাই করার অপরাধে ২০০০ টাকা জরিমানা করা হয়। বিক্রয়কৃত মাংস ফেরত নিয়ে ক্রেতাদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।আর বাকি যে মাংস ছিল তা মাটিতে পুঁতে ফেলা হয়েছে।
তিনি আরো বলেন, উপজেলার যেখানেই গরু জবাই করা হবে সেখানে আমাদের প্রশাসনের প্রতিনিধিদের উপস্থিতিতে জবাই করতে হবে এর ব্যত্যয় হলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন

shares
error: Content is protected !!